সরকারি চাকরিজীবীদের নতুন জাতীয় বেতনকাঠামোয় উল্লেখযোগ্য বেতন বৃদ্ধি করা হয়েছে। এই সংশোধনীতে সর্বোচ্চ পদের বেতন ১৪২ শতাংশ এবং সর্বনিম্ন পদের বেতন ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে সর্বোচ্চ মূল বেতন নির্ধারিত হয়েছে ১ লাখ ৫৬ হাজার টাকা এবং সর্বনিম্ন মূল বেতন হবে ২০ হাজার টাকা।

গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বেতনকাঠামোর প্রজ্ঞাপন জারি হলেও তা আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে। সরকারি চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ-২০২৬ নামে পরিচিত এই আদেশটি গত ১ জুলাই থেকে কার্যকর বলে গণ্য হবে।

প্রজ্ঞাপনে গ্রেডভেদে বেতনের বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। প্রথম গ্রেডের মূল বেতন ছিল ৭৮ হাজার টাকা, যা এখন ১ লাখ ৫৬ হাজার টাকায় উন্নীত হয়েছে; এতে বেতন বেড়েছে ১০০ শতাংশ। একইভাবে, দ্বিতীয় গ্রেডের বেতন ৬৬ হাজার টাকা থেকে বেড়ে ১ লাখ ৩২ হাজার টাকা হয়েছে। তৃতীয় গ্রেডের বেতন ৫৬ হাজার ৫০০ টাকা থেকে ১ লাখ ১৩ হাজার টাকায় উন্নীত হয়েছে।

চতুর্থ গ্রেডের মূল বেতন ৫০ হাজার টাকা থেকে দ্বিগুণ হয়েছে। পঞ্চম গ্রেডে বেতন ৪৩ হাজার টাকা থেকে বেড়ে ৮৬ হাজার টাকা হয়েছে। ষষ্ঠ গ্রেডের বেতন ৩৫ হাজার ৫০০ টাকা থেকে ৭১ হাজার টাকায় উন্নীত হয়েছে। সপ্তম গ্রেডের বেতন ২৯ হাজার টাকা থেকে দ্বিগুণ হয়ে ৫৮ হাজার টাকা হয়েছে। অষ্টম গ্রেডে বেতন ২৩ হাজার টাকা থেকে বেড়ে ৪৬ হাজার টাকা হয়েছে।

নবম গ্রেডের বেতন ২২ হাজার টাকা থেকে বেড়ে ৪৪ হাজার টাকা হয়েছে। দশম গ্রেডের মূল বেতন ১৬ হাজার টাকা থেকে বেড়ে ৩২ হাজার টাকা হয়েছে। ১১তম গ্রেডে বেতন ১২ হাজার ৫০০ টাকা থেকে দ্বিগুণ হয়ে ২৫ হাজার টাকা হয়েছে। ১২তম গ্রেডের বেতন ১১ হাজার ৩০০ টাকা থেকে বেড়ে ২৪ হাজার ৩০০ টাকা হয়েছে।

১৩তম গ্রেডের বেতন ১১ হাজার টাকা থেকে বেড়ে ২৪ হাজার টাকা হয়েছে। ১৪তম গ্রেডের মূল বেতন ১০ হাজার ২০০ টাকা থেকে বেড়ে ২৩ হাজার ৫০০ টাকা হয়েছে। ১৫তম গ্রেডের মূল বেতন ৯ হাজার ৭০০ টাকা থেকে বেড়ে ২২ হাজার ৮০০ টাকা হয়েছে। ১৬তম গ্রেডের মূল বেতন ৯ হাজার ৩০০ টাকা থেকে বেড়ে ২১ হাজার ৯০০ টাকা হয়েছে।

১৭তম গ্রেডের মূল বেতন ৯ হাজার টাকা থেকে বেড়ে ২১ হাজার ৪০০ টাকা হয়েছে। ১৮তম গ্রেডের মূল বেতন ৮ হাজার ৮০০ টাকা থেকে বেড়ে ২১ হাজার টাকা হয়েছে। ১৯তম গ্রেডের মূল বেতন ৮ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে ২০ হাজার ৫০০ টাকা হয়েছে। সর্বনিম্ন বা ২০তম গ্রেডের মূল বেতন ৮ হাজার ২৫০ টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে।

নতুন বেতনকাঠামো ২০২৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হলেও কর্মচারীরা শুরুতেই বর্ধিত বেতনের পুরো অংশ পাবেন না। প্রজ্ঞাপনে জানানো হয়, গত জুলাই থেকে আগামী ডিসেম্বর পর্যন্ত নবম থেকে ওপরের গ্রেডধারীরা মূল বেতনের ৪০ শতাংশ পাবেন। আর ২০তম থেকে দশম গ্রেড পর্যন্ত গ্রেডধারীরা মূল বেতনের ৫০ শতাংশ পাবেন।

এ ছাড়া, আগামী বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত নবম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তাদের জন্য বাড়তি মূল বেতনের ৭০ শতাংশ এবং ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৭৫ শতাংশ কার্যকর হবে। এরপর ২০২৭ সালের ১ জুলাই থেকে নতুন বেতনকাঠামোয় নির্ধারিত বেতন পুরোপুরি কার্যকর হবে।